আলোকচিত্রী ইফতির চিকিৎসার জন্য সাহায্য প্রয়োজন

বাংলাদেশের একজন মেধাবী চিত্রগ্রাহক ইফতেখার ওয়াহিদ ইফতি। দুই দশকেরও বেশি সময় ধরে প্রোর্ট্রেট ফটোগ্রাফি নিয়ে কাজ করছেন। জীবন্ত কিংবদন্তিদের বর্ণাঢ্য জীবনলিপি আটকে রেখেছেন নিজের ক্যামেরায়।

প্রিয়.কমের এক সাক্ষাৎকারে ইফতি বলেছিলেন, ‘যদি উল্লেখযোগ্য করে বলতে হয় তাহলে বাংলাদেশের বিখ্যাত ৫০০-৬০০ ব্যক্তির প্রোর্ট্রেট আমি তুলেছি। তাদের মধ্যে অর্ধেকের বেশিই মারা গেছেন।’

গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন,, শিক্ষাবিদ ও দার্শনিক সরদার ফজলুল করিমের মতো অসংখ্য নামিদামি মানুষের ছবি তুলেছেন ইফতি। তার উল্লেখযোগ্য আলোকচিত্র প্রদর্শনীর মধ্যে রয়েছে ২০০১ সালে বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘প্রোর্ট্রেট’ শিরোনামে অনুষ্ঠিত হয় তার প্রথম প্রদর্শনী। ২০০২ সালে ইন্ডিয়ান হাইকমিশন আর্ট গ্যালারিতে ‘এ লুক থ্র্রু দ্য ক্রোজ আইজ’। ২০০৬ সালে গুলশানের ইনসোমোনিয়া গ্যালারিতে ‘দ্য হুইল অব ইন্টারনাল হোপস’ শিরোনামে প্রদর্শনী। ২০০৭ সালে শাইখ সিরাজের ওপরে ‘সান অব দ্য সয়েল’। ২০১৩ শিল্পী শাহাবুদ্দিনের ওপরে ‘শাহাবুদ্দিন দ্য পেইন্টার দ্য ফাইটার’। একই বছরের জুলাই মাসে দার্শনিক সরদার ফজলুল করিমকে নিয়ে ‘এ ফিলোসফার প্রোট্রেট’। চলতি বছর শিল্পী শাহাবুদ্দিনের জন্মদিন উপলক্ষ্যে এ শিল্পীর উপস্থিতিতে রাজধানীর শিল্পকলায় প্রদর্শিত হয়েছিল ইফতির সর্বশেষ যৌথ আলোকচিত্র প্রদর্শনী।

দুঃখের বিষয় হচ্ছে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হয়ে বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন এ তরুণ মেধাবী আলোকচিত্রী।

Add Comment