একজন মমতাময়ী মায়ের কাছে ২০০০+ গাছের জীবন ভিক্ষা চাই

গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও বিভিন্ন সংবাদমাধ্যমে আলোচনার কেন্দ্রে ঐতিহাসিক যশোর রোডের হাজারখানিক গাছ। ৬ জানুয়ারি যশোরের জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয়ে এক সম্মেলনে যশোর রোডের রাস্তাকে চার লেনে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এর ফলে কেটে ফেলার সিদ্ধান্ত হয় ১৭৪ বছরের পুরোনো কয়েক হাজার গাছ। এরই মধ্যে রাস্তাটি চার লেনে উন্নীতকরণের জন্য ট্রেন্ডার আহ্বান করা হয়।
তবে যশোর রোডের শতবর্ষী পুরোনো এ গাছগুলো কেটে ফেলার সিন্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছেন সাধারণ মানুষ থেকে শুরু করে শিল্পী সমাজ। মহান মুক্তিযুদ্ধে লাখ লাখ শরণার্থী এ সড়ক ধরে আশ্রয়ের জন্য গিয়েছেন ভারতে। মুক্তিযুদ্ধের সময় মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ যুদ্ধবিধ্বস্ত এলাকা পরিদর্শন করার পর, দেশে ফিরে লিখেছিলেন ‘সেপ্টেম্বর অন যশোর রোড’।

এ গাছগুলোর কয়েকটির অবস্থান পশ্চিমবঙ্গে। সেখানেও সড়ক প্রশস্ত করার জন্য গাছগুলো কাটার বিষয়ে কথা হয়েছে। এ নিয়ে দু্ই দেশের মানুষেরই আবেগ জড়িয়ে রয়েছে।
সে আবেগ থেকেই গাছগুলোকে রক্ষার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানালেন চিত্রনায়ক রিয়াজ আহমেদ। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এক পোস্টে তিনি লিখেছেন, ‘গাছ আমাদের পরম মমতায় দেয় শীতল ছায়া…..ফল…ফুল …নির্মল বাতাস। একজন মমতাময়ী মায়ের কাছে ২০০০+ গাছের জীবন ভিক্ষা চাই।’

Add Comment