খুব কম সময়ে পেটের মেদ ঝরাবে ৫টি সহজ ব্যায়াম

ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি পেটের মেদ কমানোটা বেশি কঠিন। পেটের মেদ ঝরাতে হলে দৈনন্দিন ব্যায়ামের পাশাপাশি বিশেষ কিছু ব্যায়াম আপনার উপকারে আসতে পারে। দেখে নিন তেমনই চারটি ব্যায়ামের নিয়ম-

ভি-সিট
১) ভি-সিট

এই ব্যায়ামে শরীর ইংরেজি ‘ভি’ আকার ধারণ করে বলে এমন নাম। এর জন্য এক্সারসাইজ ম্যাটে বসে হাঁটু ভাঁজ করুন। দুই হাতে একটি বল ধরে সামনের দিকে প্রসারিত করুন। এরপর শরীর পেছনের দিকে ঝুঁকিয়ে দিন, দেখবেন পেটের পেশি বা অ্যাবসে চাপ পড়ছে। এবার ভাঁজ করা হাঁটু টেনে বুকের কাছাকাছি নিয়ে আসুন। হাতে ধরা বলটি ডান থেকে বামে ঘুরাতে থাকুন, তবে শরীর বেশি বাঁকাবেন না।

হাফ বোট এক্সারসাইজ
২) হাফ বোট এক্সারসাইজ

এক্সারসাইজ ম্যাটে পা সামনের দিকে ছড়িয়ে বসুন। বুক বরাবর উচ্চতায় দুই হাত সমানের দিকে প্রসারিত করুন। এ অবস্থায় পেছনের দিকে ঝুঁকে পড়ুন যাতে পেটে চাপ পড়ে। এবার মেঝে থেকে পা ওপরের দিকে তুলুন, হাঁটু ভাঁজ করবেন না। হাঁটুর দিকে হাত প্রসারিত করুন এবং এ অবস্থায় ২০ সেকেন্ড থাকুন। এরপর পা নামিয়ে নিন।

ইঞ্চওয়ার্ম এক্সারসাইজ
৩) ইঞ্চওয়ার্ম এক্সারসাইজ

এ ব্যায়ামের জন্য হাতে একটি ডাম্বেল থাকলে ভালো। পুশা আপ বা বুকডন দেবার ভঙ্গিমায় যান, দুই পায়ের মাঝখানে ডাম্বেলটি থাকবে। পা দিয়ে ডাম্বেলটি শক্ত করে ধরুন। এবার কোমর থেকে শরীর ভাঁজ করে পা সামনের দিকে নিয়ে আসুন, এতে পেটের ওপর চাপ পড়বে।

সিটেড অবলিক পজিশন
৪) সিটেড অবলিক পজিশন

এক্সারসাইজ ম্যাটে বসুন। পা দুদিকে ছড়িয়ে দিন। দুই হাতে ভারি একটি ওজন (ভারী বল বা ডাম্বেল) ধরে বুক বরাবর হাত প্রসারিত করুন। এরপর শরীর কোমর থেকে বাঁকিয়ে একবার ডানে এবং একবার বামে নিন ওজনটিকে। এ সময়ে পেট যতটা সম্ভব পেছনের দিকে চেপে রাখজুন। ১ মিনিট করুন এই ব্যায়াম।

Add Comment