পান করেছেন কি, পুনে’র তন্দুরি চা

‌তন্দুরি শব্দটা শুনলেই চোখের সামনে স্মোকি ফ্লেভার ভরা কিছু মুরগির ছবি ভেসে ওঠে তাই না? আর ‘‌তন্দুরি নাইটস’‌–এর কথা শুনে থাকলেও তন্দুরি চায়ের কথা বোধ হয় কেউ কোনো দিন শোনেননি। চায়ের সঙ্গে তন্দুরি তকমার বিষয়টা পুরোপুরি নতুন যা শুরু করেছে পুনের ‘‌চায় লা’ নামের এক চায়ের দোকান‌। তন্দুরি চায়ের এই আইডিয়া ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

তন্দুরি চায়ের এই পরিকল্পনা যাদের হাত ধরে এসেছে সেই প্রমোদ বাংকার এবং অমোল রাজ দেও জানান, তাদের ঠাকুরমা গ্রামের বাড়িতে কয়লার ওপর দুধ দিয়ে তন্দুরি চা তৈরি করতেন। সেই একই পদ্ধতিতে চা তৈরি করছেন তারা।

কীভাবে বানানো হচ্ছে এই তন্দুর চা? ‌প্রমোদ বলেন, ‘‌প্রথমে আগে থেকে গরম হওয়া তন্দুরে মাটির ভাঁড়গুলোকে রাখা হচ্ছে। এরপর সেই জ্বলন্ত ভাঁড়ে আধা–তৈরি হওয়া চা ঢালা হচ্ছে, ঢালার সময় বুদবুদ ওঠার পরই চা তৈরি। গরম ভাঁড়ের এই চায়ে পাওয়া যাবে ধুম্র স্বাদ। যা আপনাকে বার বার আমাদের কাছে নিয়ে আসবে।

তন্দুরি চা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরই মধ্যপ্রদেশ থেকে রাজস্থান সকলেই পুনের এই চা খেতে এখানে আসতে চাইছেন। চা প্রেমিকরা অনেকেই টুইট করে এই নতুন ধরনের চা বানানোর পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছেন।

আপনিও যদি তন্দুরি চায়ের স্বাদ নিতে চান তবে অবশ্যই পুনের ‘‌চায় লা’‌তে ঘুরে আসুন।

Add Comment