প্রযোজকের ভূমিকায় হিলারি ক্লিনটন

এবার নতুন একটি ভূমিকায় দেখা যাবে সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনকে। হলিউডের নতুন টিভি সিরিজের সহ-প্রযোজকের ভূমিকায় অবতীর্ণ হবেন তিনি। বিষয়বস্তু নারীদের ভোটাধিকার নিয়ে আন্দোলন। এই প্রকল্পে হিলারির সঙ্গে প্রযোজক হিসাবে জুটি বাঁধছেন হলিউডের বিখ্যাত পরিচালক স্টিভেন স্পিলবার্গ। এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে ভারতের সংবাদ প্রতিদিন পত্রিকা।

এলেইন ওয়েসের বই ‘দ্য উওম্যান’স আওয়ার: দ্য গ্রেট ফাইট টু উইন দ্য ভোট’-এর কাহিনি ঘিরে তৈরি ও আবর্তিত হবে টিভি সিরিজটি। বেশ কয়েকজন নারী নেত্রীর পর দর্শক লড়াই ও আন্দোলনের জেরে মার্কিন নারীরা ভোট দেওয়ার অধিকার পেয়েছিলেন। ১৯তম সংশোধনী অনুমোদিত হয় তাদেরই প্রচেষ্টায়। সেই লড়াইয়ের ইতিহাস উঠে এসেছে ওয়েসের বইয়ে। হলিউড রিপোর্টারের খবর, ৭০ বছর বয়সী হিলারি প্রকল্পের ‘এগজিকিউটিভ প্রোডিউসার’ হিসাবে থাকছেন। মূল প্রযোজক স্পিলবার্গের ‘অ্যাম্বলিন টেলিভিশন’ সংস্থা।

এক বিবৃতিতে হিলারি বলেছেন, ‘ব্যালট বাক্সেই নিহিত থাকে গণতন্ত্রের প্রাণভোমরা। এলেইন ওয়েসের অবিস্মরণীয় বইটি আমাদের সেই সমস্ত নেত্রীর কথা স্মরণ করিয়ে দেয়, যারা প্রবল আর্থিক, সামাজিক, রাজনৈতিক ও বর্ণবিদ্বেষী বাধার মুখেও লড়াই চালিয়ে গিয়েছেন। শেষ পর্যন্ত মার্কিন নারীদের ভোটাধিকার আদায় করেই ছেড়েছিলেন তারা। অনেক কিছুই হয়তো ঠিকঠাক হয়নি। কিন্তু ওই মার্কিন নারীরা জবাবে ‘না’ শুনে হাল ছেড়ে দেননি। তাদের জয় আমরা উত্তরাধিকার সূত্রে বহন করছি। তা রক্ষা এবং অনুকরণ করা আমাদের কর্তব্য। এলেইন, স্টিভেন ও অ্যাম্বলিন টেলিভিশনের সঙ্গে কাজ করতে পেরে আমি উত্তেজিত। এই সিরিজটি গোটা বিশ্বের সমস্ত নারীকেই অনুপ্রাণিত করবে।’

গুরুত্বপূর্ণ কেবল ও টিভি চ্যানেলগুলোতে সিরিজটি সম্প্রচার করার পরিকল্পনা রয়েছে। হিলারি এবং ওয়েস ছাড়াও অ্যাম্বলিন টিভির সহকারী দুই প্রেসিডেন্ট ড্যারেল ফ্র‌্যাঙ্ক ও জাস্টিন ফ্যালভি এই সিরিজে সহ-প্রযোজক হিসাবে রয়েছেন।

Add Comment