ফেরদৌস-জয়ার ‘পুত্র’ ১০৬ হলে চলছে

ফেরদৌস আহমেদ ও জয়া আহসান অভিনীত নতুন বছরের প্রথম মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী চলচ্চিত্র ‘পুত্র’। শুক্রবার (৫ জানুয়ারি) দেশের ১০৬টি সিনেমা হলে মুক্তি পেয়েছে এ ছবিটি।

বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতা ও উদ্যোগে ছবিটি নির্মিত হয়েছে। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের প্রযোজনা এবং ইমপ্রেস টেলিফিল্মের তত্ত্বাবধায়নে ‘পুত্র’ পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মাননু। ছবিটির পরিবেশক জাজ মাল্টিমিডিয়া।

হারুন রশীদের কাহিনীতে ছবির চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন পরিচালক নিজেই। টেলিভিশনের অনেক জনপ্রিয় নাটকের নির্মাতা মাননু পরিচালিত প্রথম চলচ্চিত্র এটি। সমাজে অটিস্টিক শিশুদের বেড়ে ওঠা, পরিবারের চ্যালেঞ্জ এবং পারিপার্শ্বিক সামাজিক অবস্থায় একটি অটিস্টিক শিশুর জীবন-যাপন কেমন হয়, শিশুটি কিভাবে বেড়ে ওঠে, সেসব দৃশ্যপট তুলে ধরা হয়েছে ‘পুত্র’ছবিতে।

ছবির কাহিনীতে দেখা যাবে, ফারিহা ও ফেরদৌসের দুই সন্তান লাজিম ও তাহসিন। ছোট ছেলে স্বাভাবিকভাবে জন্ম নিলেও বড় ছেলে লাজিম অটিস্টিক বা স্পেশাল চাইল্ড হিসেবে বেড়ে উঠতে থাকে। কাজেই, বড় সন্তানকে লালন-পালন করতে পদে পদে সংগ্রাম করতে হয় তাদের।

ছবিতে অটিস্টিক শিশুর চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী লাজিম। জয়া আহসানকে দেখা যাবে লাজিমের স্কুল শিক্ষিকার চরিত্রে।
অন্যদিকে, লাজিম ও তাহসিনের বাবা-মায়ের চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস ও শর্মীমালা। ছবিতে আরও আছেন ডলি জোহর, আজিজুল হাকিম ও ছোট পর্দার অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।
এছাড়া অতিথি চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান, ফাহমিদা নবী, বাপ্পা মজুমদার ও মেহরীন।

ঢাকার যে সকল হলে দেখা যাবে ‘পুত্র’
১। স্টার সিনেপ্লেক্স – বসুন্ধরা সিটি, পান্থপথ, ঢাকা, ২। ব্লক বাস্টার – যমুনা ফিউচার পার্ক, ঢাকা, ৩। বলাকা – ঢাকা, ৪। মধুমিতা – ঢাকা, ৫ শ্যামলী – ঢাকা, ৬। সনি – ঢাকা, ৭। চিত্রামহল – ঢাকা, ৮। আনন্দ – ঢাকা, ৯। জোনাকি – ঢাকা, ১০। সেনা – ঢাকা ক্যান্টনমেন্ট, ১১। গীত – ঢাকা, ১২। নিউ গুলশান – জিঞ্জিরা, ঢাকা, ১৩। পুরবী – মিরপুর-১১, ঢাকা, ১৪। পুনম – রায়েরবাগ, ঢাকা, ১৫। রানিমহল – ডেমরা, ঢাকা, ১৬। সেনা – নবীনগর, সাভার ক্যান্টনমেন্ট, ১৭। চম্পাকলি – টঙ্গী, ১৮। বর্ষা – জয়দেবপুর।

Add Comment