‘হালদা’র সফর

শুরু হচ্ছে তৌকীর আহমেদের ছবি ‘হালদা’র নতুন সফর। জানা গেছে, এ বছর ছবিটি তিনটি উৎসবে দেখানো হবে। আগামী ৩১ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর কসোভোতে অনুষ্ঠিত হবে ১১তম ফিল্ম ফেস্টিভ্যাল দ্য গডেস অন দ্য থ্রোন। ৪ থেকে ১০ সেপ্টেম্বর রাশিয়ায় হবে ১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব মুসলিম সিনেমা। এই উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে ‘হালদা’। আগামী ৪ থেকে ১১ অক্টোবর ইতালিতে আয়োজন করা হয়েছে ২১তম রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল। এখানেও প্রতিযোগিতা বিভাগে থাকছে ছবিটি।

এর আগে গত ২২ থেকে ২৭ মে কলম্বোয় অনুষ্ঠিত অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ‘হালদা’। উৎসবে ২৬টি চলচ্চিত্র অংশ নেয়। বিচারকদের রায়ে ‘হালদা’ ছবিটি সেরা চলচ্চিত্র, সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদক ও সেরা আবহসংগীতের পুরস্কার পায়। এ ছাড়া গত জানুয়ারি মাসে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘হালদা’ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পান তৌকীর আহমেদ।

‘হালদা’ ছবিতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, রুনা খান, শাহেদ আলী, দিলারা জামান, মোমেনা চৌধুরী, কাজী উজ্জ্বল প্রমুখ। এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী আর এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে এই চলচ্চিত্রের গল্প। ছবিটি মুক্তি পেয়েছিল গত বছর ১ ডিসেম্বর।

Add Comment